Conversation Starter

Discuss User Experience, UI and Interaction Design theories and processes. Also share your finished projects here.
Forum rules
• Explain your design process and thoughts
• No Dribbble/Behance only link dumping. Posts will be removed.
Post Reply
User avatar
asifshahid
Insanely Distorted
Insanely Distorted
Posts: 4329
Joined: Tue Oct 16, 2007 2:35 pm
Full Name: Asif Shahid
x 37

গতকাল রাজিন এবং সাদের সাথে আড্ডা হচ্ছিলো। ডিজাইন নিয়ে আলাপ করার সময় একটি টার্ম চলে আসলো "Coversation starter". এটা কোন প্রচলিত ডিজাইন টার্ম না যদিও।

নতুন কোন প্রজেক্টের ক্ষেত্রে বস যখন আমাকে ডিজাইনের কাজ দেয় তখন ডিজাইনে বেশি সময় না দিয়ে দ্রুত ভালো-মন্দ মিলিয়ে কিছু thumbnail বা blockframe দাঁড়া করাই এবং দু-একদিনের মধ্যে বসের সাথে বসে পড়ি।

যেহেতু এটা একটা নতুন প্রজেক্ট, আমি জানি কনসেপ্ট অথবা ডিজাইন flow কোনোটাই matured না। তাই এই immatured কনসেপ্ট/flow কে আরো ডেভেলপ করার জন্য বসের ভিজ্যুয়াল কিছু দরকার পরে। আর সেটি দেখা মাত্রই তার মুখ থেকে খৈ ফুটতে শুরু করে। এটাকেই আমি conversation starter বলি।

গত আড়াই বছর ধরে বসের সাথে এভাবেই কাজ করছি এবং সে এই টার্মটাকে approve করেছে 😂

গতকাল রাজিনও দেখলাম same কাজটা করে। আমার মনে হয় ডিজাইনার হিসেবে কম বেশি আমরা সবাই এই phase দিয়ে যাই। এটার best practice কোনো নাম জানা থাকলে জানাবেন।

Highlights -

১. Immatured কন্সেপ্টের ক্ষেত্রে ৫-৬ দিন লাগিয়ে হাই-ফাই ডিজাইন না করে ২-১ দিনের মধ্যেই কিছু করে বসকে দেখান। জীবন সহজ হবে।

২. টীমের ক্ষেত্রেও প্রযোজ্য। early কনসেপ্ট হলেই এই conversation starter কাজ করে।

৩. Conversation starter, quick পেন্সিল স্কেচও হতে পারে।

৪. Conversation starter ডিজাইন করার সময় ভালোর সাথে কিছু মন্দও রেখে দিবেন । তাহলে আলোচনা জোরালো হবে, মানে আইডিয়া গলে গলে পড়বে ।

৫. Conversation starter টিমকে early align করে, প্রজেক্ট healthy হয়।

নিচের ছবিটি একটি Conversation starter (blockframe - layout level) এর উদাহরণ যেটা আমি Apple এর সাথে কাজ করার সময় করেছিলাম। এটা করতে আমার দেড় থেকে দুই দিন লেগেছিলো।
Hidden Content
This board requires you to be registered and logged-in to view hidden content.


Asif Shahid
Sydney, Australia 🇦🇺
Post Reply

Return to “UX, UI and Interaction Design”